টেলিফোনে যখনই কথা হয়...
টেলিফোন আমাদের নিত্যদিনের সহচর। আধুনিক জীবনে টেলিফোন
ছাড়া এক দিনও চলে
না। ব্যক্তিগত হোক
কিংবা প্রতিষ্ঠানের কাজ—
অনেক সময় আমরা না
বুঝে কাউকে অসময়ে ফোনকল
করে ফেলি কিংবা কথা
বলার সময় বুঝতে পারি
না কী বলব,
কী বলে কথার ইতি
টানব। টেলিফোনের মাধ্যমে
ব্যক্তি বা প্রতিষ্ঠানের ইমেজ
বোঝা যায়। একটিমাত্র কলের
মাধ্যমে যে ইমেজ তৈরি
হয়, তা দীর্ঘস্থায়ীও হতে
পারে। আজ রইল
টেলিফোন ব্যবহারের নানা রীতি
সময় বুঝে ফোন
করুন
সবাইকে সবসময় কল করা যায় না। তার লাইফস্টাইল জেনে ফোন করতে হবে। সাধারণভাবে সকাল ৯টা থেকে রাত ১০টার মধ্যে ফোন করা
ভালো। তবে খাওয়া, নামাজ প্রভৃতি সময় কল না করাই ভালো।
পরিচয় পর্ব
সেলফোনে কেউ ফোন করে প্রথমেই বলল,
‘হ্যালো, স্যার, আপনি কোথায়?’ অথবা
‘আপনি কে বলছেন?’ এ
ধরনের ফোনকল খুবই বিরক্তিকর। অপরিচিত বা সিনিয়র কাউকে ফোন করলে অবশ্যই প্রথমে নিজের নাম ও পরিচয় দিয়ে কথা বলতে হবে।
কল রিসিভ
অফিসে ফোন গ্রহণের ক্ষেত্রে শুভেচ্ছা বা সালাম। এরপর অফিস ও
নিজের পরিচয় দিয়ে কথা শুরু করুন। কোনো কোনো অফিসে নির্ধারিত কিছু নিয়ম থাকে, সেগুলো মেনে চলুন। তবে মোবাইলে ফোন ধরার ক্ষেত্রে শুধু
‘হ্যালো’ বা সালাম অথবা শুভেচ্ছা দিয়ে শুরু করতে পারেন। কোনো মিটিং বা ট্রেনিংয়ের সময় যদি ফোন ধরতেই হয়, তবে অনুমতি নিয়ে বাইরে গিয়ে সংক্ষেপে কথা শেষ করুন।
গলার স্বর স্বাভাবিক
কথা বলার সময় গলার স্বর স্বাভাবিক রাখুন। উঁচু বা নিচু স্বর ও
অকারণ উত্কণ্ঠা পরিহার করুন।
অফিসে বেশিক্ষণ কথা
নয়
অফিসে কাজের সময় দ্রুত কথা শেষ করুন। প্রয়োজনে চা বা মধ্যাহ্নবিরতিতে কথা বলে নিন। ব্যস্ত মানুষের সঙ্গে সংক্ষেপে কথা শেষ করুন।
যখন সেলফোন বন্ধ
রাখতে হবে
ক্লাস, মিটিং, মসজিদ ইত্যাদি জায়গায় সেলফোন শব্দহীন করে রাখুন। কিছু ইলেকট্রনিক যন্ত্র বিভিন্ন জায়গায় স্পর্শকাতর, সেসব জায়গায় সেলফোন বন্ধ রাখুন। আর মোবাইল বন্ধের চিহ্ন দেয়া আছে কিনা তা লক্ষ করুন।
বিদায় বেলায়
অনেকে নিজের কথা শেষ করেই কল কেটে দেন। অন্য ব্যক্তির কোনো কথা আছে কিনা, সেদিকে লক্ষ রাখেন না। এতে অন্য ব্যক্তি বিরক্ত হতে পারেন। কথা শেষ হলে বিদায় নিন।
No comments:
Post a Comment