পশ্চিম জার্মানীর হোয়েকষ্ট ফারমাসিউটিক্যালস-এ
আমার প্রথম ট্রেনিঙ, চাকরীর। ১৯৭৯ সাল। বিপনন ব্যবস্থাপক ইউসূফ ভাই ক্লাসে এলেন। অনেক
লেকচারের পর বল্লেন, “আপনার কাষ্টমার প্রোডাক্ট নিয়ে আপত্তি জানালে কী করবেন?” আমরা
অনেকে অনেক কথা বল্লাম। উনি সন্তুষ্ট হলেন না। উনি বল্লেন, ছোট্ট একটা সূত্র মনে রাখুন
যেটি সারা জীবন কাজে দেবেঃ
TACT-ট্যাক্ট। মানে কৌশলী হোন।
T=Take the objection easily or straightforwardly.
কাষ্টমারের আপত্তি উড়িয়ে দেবেন না। তার কথা শুনুন মনযোগ দিয়ে। যে প্রডাক্ট বেচতে যাচ্ছেন
সেটা্ই দুনিয়ার সেরা প্রডাক্ট নয় এটা মনে রাখুন। একজন ভাল সেলসম্যান কারো কাছে মাটির
দলাও নিশ্চিন্তে বেচতে পারে।
A= Approach must be positive. নিজের কাছে সত
থাকুন। সুন্দর অ্যাপ্রোচ করুন। পজিটিভ হোন। মাথা গরম করবেন না।
C= Commitment (Promise/pledge). আপনার কাষ্টমারকে
প্রতিশ্রুতি দিন। অবশ্যই সেটা পজিটিভ প্রতিশ্রুতি হতে হবে।
T= Thanks. তাকে ধন্যবাদ জানিয়ে বিদায় নিন।
বিশ্বাস করুন, আমার সারা জীবনে আমার চাকরীর ১ম
ট্রেনিঙয়ের এই MAXIM কাজে লাগিয়ে ১০০% ফল পেয়েছি।
আপনারাও পাবেন। প্রয়োগ করেই দেখুন।
No comments:
Post a Comment