নীচের গল্প থেকে শিক্ষার প্রকৃত স্বরুপ ঠেলে বেরিয়ে এসেছেঃ
ভারতের একসময়ের প্রধান নির্বাচন কমিশনার টি. এন. শেষন এক ছুটির দিনে উত্তর প্রদেশের কোন এক এলাকায় পিকনিকে যোগ দেওয়ার জন্য সস্ত্রীক রওনা হয়েছেন। একটি আমবাগান অতিক্রম করার সময় চোখে পড়ল পাশের একটি গাছে অজস্র বাবুইপাখির বাসা ঝুলছে। এ ধরণের দৃশ্য তিনি আগে কখনো দেখেননি। তার স্ত্রী আগ্রহ প্রকাশ করলেন, দুটি বাসা তিনি বাড়িতে নিয়ে যাবেন।
Escort-এর লোকেরা ওখানে দাঁড়িয়ে থাকা এক রাখাল তরুনকে দুটি পাখির বাসা নামিয়ে দেওয়ার জন্য অনুরোধ করল। সে রাজি হল না।
শেষন কত বড় অফিসার, কি তার ক্ষমতা, Escort-এর লোকেরা সব কথা বলা সত্ত্বেও তরুনটির কোন ভাবান্তর ছিলনা। শেষ পর্যন্ত শেষন নিজেই এগিয়ে গিয়ে তাকে ১০ টাকা বখশিস দিয়ে প্রলুব্ধ করতে চাইলেন। কিন্তু কাজ হলো না৷ এর পর ৫০ টাকা পর্যন্ত দিতে চাইলেন তবুও সে অনড়।
ছেলেটি বলল, “সাহেবজি এই বাসা গুলোতে একটি করে পাখির বাচ্চা রয়েছে। মা পাখিটা যখন বিকেলে খাবার নিয়ে এসে তার বাচ্চাটিকে পাবে না তখন তার কান্না আমি সহ্য করতে পারব না। আপনি যত কিছুই আমাকে দিতে চান কোন কিছুর বিনিময়েই আমি এ কাজ করতে পারব না।”
টি. এন. শেষন তার আত্মজীবনীতে লিখেছেন, “মুহূর্তে মনে হল আমার সমস্ত বিদ্যাবুদ্ধি আই এস এস পদমর্যাদা সবকিছুই এই রাখাল তরুনটির কাছে একদানা শস্যেরও সমতুল্য নয়।” শেষন বলেছেন, এই অভিজ্ঞতা তিনি সারা জীবন বয়ে বেড়িয়েছেন ।
যে বিদ্যা জ্ঞানচক্ষু উন্মীলিত করে না, বিবেক জাগ্রত করে না, তা অসার -অন্তঃসারশূন্য বোঝামাত্র।
-সংগৃহীত
শিক্ষা আসলে কী?
বিখ্যাত উর্দু কবি আলতাফ হুসাইন হালী বহু আগে জ্ঞান নিয়ে একটি কবিতা লিখেছিলেন। সত্যেন্দ্রনাথ দত্ত বাবুর করা সেই অনুবাদ কবিতাটি পড়ে আমি শিক্ষা নিয়ে অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়ি। কবিতাটি আজও অন্ততঃ আমাকে মনে করিয়ে দেয় জ্ঞান বা শিক্ষার নিগূঢ় কথাঃ আলতাফ হুসাইন হালী লিখেছেন-
“হে জ্ঞান! করেছ ধনী কত না জাতিরে,
যাহারে ছেড়েছ সে ই ডুবেছে তিমিরে;
সংসারের সর্বরত্ন তা’দেরি কারণ,
জানে যারা একমাত্র তুমি মূলধন।”
শিক্ষা বা জ্ঞানের মানে-
To Adapt-খাপ খাওয়ানো
To unroll- প্যাঁচ বা জটিলতা খুলে ফেলা
To acquaint with new-নোতুনের কাছে আসা
To accustom –অভ্যস্ত হওয়া
To be terra firma-মাটির মত সলিড বা নিরেট হওয়া
To take quintessence of -সার বা আসল জিনিস নিংড়ে নেয়া
To evolve-বদলে যাওয়া
To out of encystment-খোলসের ভেতর থেকে বেরিয়ে আসা
To stand head high-মাথা উঁচু করে দাঁড়ানো
To erect-সোজা থাকা
To solidify-নিরেট হওয়া
To work in motion-গতির সাথে কাজ করা
Resolute-দৃঢ়চিত্ত হওয়া
To metamorphose-রুপান্তরিত হওয়া
To avoid inertia-জাড্যগুণ বা জড়তা থেকে বেরিয়ে আসা
To be out of dormancy, torpor & aestivation-সুপ্ত অবস্থা থেকে বেরিয়ে আসা
শিক্ষা একটি শক্তি
1. Education is a powerful social force. শিক্ষা একটি শক্তিশালী সামাজিক শক্তি
2. It transmits and shapes culture and beliefs. শিক্ষা কৃষ্টি ও বিশ্বাসকে একটি আকার দিয়ে তা বহুদূর ছড়িয়ে দেয়।
3. It can reveal and develop the potentialities inherent in each individual শিক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীর সম্ভাবনাগুলো প্রকাশ পায় এবং সেগুলো বিকশিত হয়। এ গুণগুলো হলোঃ Purity (cleanliness), wisdom, service, kindliness, forbearance, trustworthiness, unity, truthfulness, righteousness, virtue, courtesy, involvement, selflessness, generosity, compassion
4. It can prepare individuals to contribute to the well being of themselves, their families, their communities and to humankind as a whole.
শিক্ষা একজন শিক্ষার্থীকে তার কল্যানের দিকে নিয়ে যায়। শুধু তাই নয়- শিক্ষা শিক্ষার্থীর পরিবার, সমাজ তথা মানবজীবনের ওপর শিক্ষার্থীর শিক্ষা অসামান্য প্রভাব রাখে।
তাই বলা হয় সম্পূর্ণ শিক্ষার্থীকে শিক্ষিত করে তোলো, দেখবে গোটা দুনিয়া তার দিকে ঝুঁকে পড়েছে।
ফরাসী লেখক আনাতোল ফ্রাঁস-এঁর ভাষায় শিক্ষার ১০ ভাগের ভেতর ৯ ভাগই হলো উতসাহের যোগান দেয়া।
ইসলাম বলে, পরিপূর্ণ শিক্ষা অর্জন করা মানুষের জন্য ফরজ।
শিক্ষা হল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন।
টি. এন. শেষন-এঁর কথা একটি বিখ্যাত কোটেশন দিয়ে শেষ করিঃ
বিখ্যাত বই Undeniable: Evolution and the Science of Creation-এর লেখক মি. Bill Nye লিখেছেন,
“Everyone you will ever meet knows something you don't.”
মি. টি. এন. শেষন বোধকরি শিক্ষার এই স্বাদটি পেয়েছিলেন।
আর আমাদের অবস্থা- সেটা কবি নজরুল ইসলাম Post Mortem করেছেন অনেক আগেই। কবি বলেছেনঃ
“ফল বহিয়াছ, পাওনিক রস, হায় রে ফলের ঝুড়ি,
লক্ষ বছর ঝর্ণায় ডুবে রস পায় নাকো নুড়ি।”
ভারতের একসময়ের প্রধান নির্বাচন কমিশনার টি. এন. শেষন এক ছুটির দিনে উত্তর প্রদেশের কোন এক এলাকায় পিকনিকে যোগ দেওয়ার জন্য সস্ত্রীক রওনা হয়েছেন। একটি আমবাগান অতিক্রম করার সময় চোখে পড়ল পাশের একটি গাছে অজস্র বাবুইপাখির বাসা ঝুলছে। এ ধরণের দৃশ্য তিনি আগে কখনো দেখেননি। তার স্ত্রী আগ্রহ প্রকাশ করলেন, দুটি বাসা তিনি বাড়িতে নিয়ে যাবেন।
Escort-এর লোকেরা ওখানে দাঁড়িয়ে থাকা এক রাখাল তরুনকে দুটি পাখির বাসা নামিয়ে দেওয়ার জন্য অনুরোধ করল। সে রাজি হল না।
শেষন কত বড় অফিসার, কি তার ক্ষমতা, Escort-এর লোকেরা সব কথা বলা সত্ত্বেও তরুনটির কোন ভাবান্তর ছিলনা। শেষ পর্যন্ত শেষন নিজেই এগিয়ে গিয়ে তাকে ১০ টাকা বখশিস দিয়ে প্রলুব্ধ করতে চাইলেন। কিন্তু কাজ হলো না৷ এর পর ৫০ টাকা পর্যন্ত দিতে চাইলেন তবুও সে অনড়।
ছেলেটি বলল, “সাহেবজি এই বাসা গুলোতে একটি করে পাখির বাচ্চা রয়েছে। মা পাখিটা যখন বিকেলে খাবার নিয়ে এসে তার বাচ্চাটিকে পাবে না তখন তার কান্না আমি সহ্য করতে পারব না। আপনি যত কিছুই আমাকে দিতে চান কোন কিছুর বিনিময়েই আমি এ কাজ করতে পারব না।”
টি. এন. শেষন তার আত্মজীবনীতে লিখেছেন, “মুহূর্তে মনে হল আমার সমস্ত বিদ্যাবুদ্ধি আই এস এস পদমর্যাদা সবকিছুই এই রাখাল তরুনটির কাছে একদানা শস্যেরও সমতুল্য নয়।” শেষন বলেছেন, এই অভিজ্ঞতা তিনি সারা জীবন বয়ে বেড়িয়েছেন ।
যে বিদ্যা জ্ঞানচক্ষু উন্মীলিত করে না, বিবেক জাগ্রত করে না, তা অসার -অন্তঃসারশূন্য বোঝামাত্র।
-সংগৃহীত
শিক্ষা আসলে কী?
বিখ্যাত উর্দু কবি আলতাফ হুসাইন হালী বহু আগে জ্ঞান নিয়ে একটি কবিতা লিখেছিলেন। সত্যেন্দ্রনাথ দত্ত বাবুর করা সেই অনুবাদ কবিতাটি পড়ে আমি শিক্ষা নিয়ে অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়ি। কবিতাটি আজও অন্ততঃ আমাকে মনে করিয়ে দেয় জ্ঞান বা শিক্ষার নিগূঢ় কথাঃ আলতাফ হুসাইন হালী লিখেছেন-
“হে জ্ঞান! করেছ ধনী কত না জাতিরে,
যাহারে ছেড়েছ সে ই ডুবেছে তিমিরে;
সংসারের সর্বরত্ন তা’দেরি কারণ,
জানে যারা একমাত্র তুমি মূলধন।”
শিক্ষা বা জ্ঞানের মানে-
To Adapt-খাপ খাওয়ানো
To unroll- প্যাঁচ বা জটিলতা খুলে ফেলা
To acquaint with new-নোতুনের কাছে আসা
To accustom –অভ্যস্ত হওয়া
To be terra firma-মাটির মত সলিড বা নিরেট হওয়া
To take quintessence of -সার বা আসল জিনিস নিংড়ে নেয়া
To evolve-বদলে যাওয়া
To out of encystment-খোলসের ভেতর থেকে বেরিয়ে আসা
To stand head high-মাথা উঁচু করে দাঁড়ানো
To erect-সোজা থাকা
To solidify-নিরেট হওয়া
To work in motion-গতির সাথে কাজ করা
Resolute-দৃঢ়চিত্ত হওয়া
To metamorphose-রুপান্তরিত হওয়া
To avoid inertia-জাড্যগুণ বা জড়তা থেকে বেরিয়ে আসা
To be out of dormancy, torpor & aestivation-সুপ্ত অবস্থা থেকে বেরিয়ে আসা
শিক্ষা একটি শক্তি
1. Education is a powerful social force. শিক্ষা একটি শক্তিশালী সামাজিক শক্তি
2. It transmits and shapes culture and beliefs. শিক্ষা কৃষ্টি ও বিশ্বাসকে একটি আকার দিয়ে তা বহুদূর ছড়িয়ে দেয়।
3. It can reveal and develop the potentialities inherent in each individual শিক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীর সম্ভাবনাগুলো প্রকাশ পায় এবং সেগুলো বিকশিত হয়। এ গুণগুলো হলোঃ Purity (cleanliness), wisdom, service, kindliness, forbearance, trustworthiness, unity, truthfulness, righteousness, virtue, courtesy, involvement, selflessness, generosity, compassion
4. It can prepare individuals to contribute to the well being of themselves, their families, their communities and to humankind as a whole.
শিক্ষা একজন শিক্ষার্থীকে তার কল্যানের দিকে নিয়ে যায়। শুধু তাই নয়- শিক্ষা শিক্ষার্থীর পরিবার, সমাজ তথা মানবজীবনের ওপর শিক্ষার্থীর শিক্ষা অসামান্য প্রভাব রাখে।
তাই বলা হয় সম্পূর্ণ শিক্ষার্থীকে শিক্ষিত করে তোলো, দেখবে গোটা দুনিয়া তার দিকে ঝুঁকে পড়েছে।
ফরাসী লেখক আনাতোল ফ্রাঁস-এঁর ভাষায় শিক্ষার ১০ ভাগের ভেতর ৯ ভাগই হলো উতসাহের যোগান দেয়া।
ইসলাম বলে, পরিপূর্ণ শিক্ষা অর্জন করা মানুষের জন্য ফরজ।
শিক্ষা হল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন।
টি. এন. শেষন-এঁর কথা একটি বিখ্যাত কোটেশন দিয়ে শেষ করিঃ
বিখ্যাত বই Undeniable: Evolution and the Science of Creation-এর লেখক মি. Bill Nye লিখেছেন,
“Everyone you will ever meet knows something you don't.”
মি. টি. এন. শেষন বোধকরি শিক্ষার এই স্বাদটি পেয়েছিলেন।
আর আমাদের অবস্থা- সেটা কবি নজরুল ইসলাম Post Mortem করেছেন অনেক আগেই। কবি বলেছেনঃ
“ফল বহিয়াছ, পাওনিক রস, হায় রে ফলের ঝুড়ি,
লক্ষ বছর ঝর্ণায় ডুবে রস পায় নাকো নুড়ি।”
No comments:
Post a Comment