যিনি পরম দয়ালু ও করুণাময় -সূরা ফাতিহা, আয়াত ০২
Ar-Rahmaanir-Raheem
মানুষের
দৃষ্টিতে কোন জিনিস খুব বেশী বলে প্রতীয়মান হলে সেজন্য সে এমন শব্দ ব্যবহার করে যার
মাধ্যমে আধিক্যের প্রকাশ ঘটে৷ আর একটি আধিক্যবোধক শব্দ বলার পর যখন সে অনুভব করে যে
ঐ শব্দটির মাধ্যমে সংশ্লিষ্ট জিনিসটির আধিক্যের প্রকাশ করা সন্ভব হয়নি তখন সে সেই একই
অর্থে আর একটি শব্দ ব্যবহার করে৷ এভাবে শব্দটির অন্তর্নিহিত গুণের আধিক্য প্রকাশের
ব্যাপারে যে কমতি রয়েছে বলে সে মনে করছে তা পূরণ করে৷ আল্লাহর প্রশংসায় 'রহমান' শব্দের
পরে আবার 'রহীম' বলার মধ্যেও এই একই নিগূঢ় তত্ত্ব নিহিত রয়েছে৷ আরবী ভাষায় 'রহমান'
একটি বিপুল আধিক্যবোধক শব্দ৷ কিন্তু সৃষ্টির প্রতি আল্লাহর রহমত ও মেহেরবানী এত বেশী
ও ব্যাপক এবং এত সীমাসংখ্যাহীন যে, তা বয়ান করার জন্য সবচেয়ে বেশী ও বড় আধিক্যবোধক
শব্দ ব্যবহার করার পরও মন ভরে না৷ তাই তার আধিক্য প্রকাশের হক আদায় করার জন্য আবার
'রহীম' শব্দটিও বলা হয়েছে৷ এর দৃষ্টান্ত এভাবে দেয়া যেতে পারে, যেমন আমরা কোন ব্যক্তির
দানশীলতার গুণ বর্ণনা করার জন্য 'দাতা' বলার পরও যখন অতৃপ্তি অনুভব করি তখন এর সাথে
'দানবীর' শব্দটিও লাগিয়ে দেই৷ রঙের প্রশংসায় 'সাদা' শব্দটি বলার পর আবার 'দুধের মতো
সাদা' বলে থাকি৷
No comments:
Post a Comment